শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৩:৪৮

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
বরিশালে এসে কাঁদলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়

বরিশালে এসে কাঁদলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়

dynamic-sidebar

জন্মভূমি বরিশালে এসে কাঁদলেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। আবাগাপ্লুত কণ্ঠে বললেন, ‘এ এক ভিন্ন রকম অনুভুতি। একটা বিশেষ পরিস্থিতিতে পিতৃভূমি ছেড়ে চলে যেতে হয়েছিল আমাদের পুরো পরিবারকে। কলকাতায় গিয়েও একটা করুণ অবস্থার মধ্যে পড়েছিলাম। বাবা প্রাণতোষ বন্দ্যোপাধ্যায় এবং ঠাকুর দা সতীশ চন্দ্র বন্দ্যোপাধ্যায় বরিশালে আইন পেশায় ছিলেন। বাবা-মায়ের কাছে শুনেছি আমার জন্ম ডগলাস বোর্ডিংয়ে।’

বরিশাল বিমানবন্দরে পৌঁছে সাংবদিকদের সঙ্গে আলাপকালে অতীত স্মৃতি রোমন্থন করে এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করেন বিমান বন্দ্যোপাধ্যায়।

ঘড়ির কাঁটায় তখন বিকেল ৪টা। বৃহস্পতিবার ঢাকা থেকে ছেড়ে আসা বাংলাদেশ বিমানের ফ্লাইটটি বরিশাল বিমান বন্দরে অবতরন করার পর পরই স্ত্রী নন্দিতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে নামেন তিনি। এ সময় এই দম্পতি ফুল দিয়ে স্বাগত জানান বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম, জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম ও মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার উত্তম কুমার পাল।

প্রায় ৬৭ বছর পরে জন্মভূমিতে আসার অনুভূুতি জানতে চাইলে বর্ষীয়ান রাজনীতিক বিমান বন্দ্যোপাধ্যায় স্মৃতিচারণ করতে গিয়ে কেঁদে ফেলেন। বলেন, ‘এ অনুভূতি বলে বোঝাতে পারবো না।’

বিমানবন্দর থেকে এই অতিথি দম্পতিকে মোটর শোভাযাত্রা যোগে নিয়ে যাওয়া হয় বরিশাল সার্কিট হাউজে। সেখানে বিমান বন্দ্যোপাধ্যায়কে রাষ্ট্রীয় অভিবাদন (গার্ড অব অর্নার) জানানো হয়। আগামী ৫ নভেম্বর থেকে ঢাকায় অনুষ্ঠেয় কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে যোগ দেওয়ার দু’দিন আগেই বৃহস্পতিবার বিকেলে ঢাকা থেকে আকাশপথে জন্মস্থান বরিশালে পৌঁছান বিমান ও নন্দিতা দম্পতি।

বৃহস্পতিবার বরিশাল সার্কিট হাউজের ভিভিআইপি কক্ষে বসে বিমান বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের বলেন, আমাদের বাড়িটা ছিল ব্রজমোহন (বিএম) কলেজের ঠিক উল্টো দিকে। দোতালা বাড়ির পেছনে বড় পুকুর ছিল।

তিনি আরো বলেন, ‘৫০ সালের দাঙ্গার সময় বি এম কলেজের উল্টো দিকের বাসিন্দা জনৈক মোকতারের সঙ্গে তার বাবা প্রাণতোষ বন্দ্যোপাধ্যায় বাড়ি বদল (এক্সচেঞ্জ) করেন। ওই মোকতার সাহেবদের কলকাতার মেটিয়াবুরুজ-খানসামা পাড়ায় বাড়ি ছিল। ওই বাড়িটা আমরা নিয়েছিলাম। তাদের দিয়েছিলাম আমাদের বি এম কলেজের উল্টো দিকের বাড়িটা।

তিনি জানান, তার জন্ম ১৯৪৭-৪৮ সালের দিকে। অনেকদিন ধরেই বুকের ভেতর চাঁপা প্রত্যাশা ছিল জন্মভূমিতে আসার। আজ সে আশা পূরণ হয়েছে। কাল (শুক্রবার) দেখতে যাব জন্মভিটা। পরিবারের আর কেউ বাংলাদেশে আসার সুযোগ পায়নি বলে জানান
বিমান বন্দ্যোপাধ্যায়।

কলকাতার গার্ডেন বিচ মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশুনা শেষে আইন শাস্ত্রে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেন তিনি। এক সময় কলকাতার হরিমোহন ঘোষ কলেজে অধ্যাপনা ছাড়াও দীর্ঘদিন আইন পেশায়ও নিযুক্ত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভার এই স্পিকার।

দুই কন্যা সন্তানের জনক বিমান বন্দ্যোপাধ্যায় বিয়ে করেন ১৯৭৪ সালে কলকাতার মেয়ে নন্দিতা বন্দ্যোপাধ্যায়কে। বললেন, বিয়ের আগে দু’জনার পূর্ব পরিচয় ছিল। শ্রীমতি নন্দিতা বন্দ্যোপাধ্যায়ের পূর্ব পুরুষদেরও বাড়ি ছিল বৃহত্তর ঢাকার বিক্রমপুরে।

বিমান বন্দ্যোপাধ্যায় ও তার স্ত্রী নন্দিতা বন্দ্যোপাধ্যায় বরিশাল এয়ারপোর্টের ভিআইপি লাউঞ্জে পৌঁছালে ফুল দিয়ে তাদের অভ্যর্থনা জানান- বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, সহসভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, সাধারণ সম্পাদক এ কে এম জাহাঙ্গীর, যুগ্নসাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, গৌরনদীর পৌর মেয়র হারিছুর রহমান হারিছ ও উজির পুরের পৌর মেয়র গিয়াস উদ্দিন বেপারী, গৌরনদীর উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, উজিরপুরের উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান ইকবাল ও বানারীপাড়ার উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুক।

সফরসঙ্গী ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের মিডিয়া ও কালচারাল এটাচি রঞ্জন মন্ডল সমকালকে জানান, শুক্রবার সকাল ১০টায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় সস্ত্রীক পিতৃভিটা দেখতে প্রথমে বিএম কলেজে যাবেন। পরে গৌরনদীর ঐতিহ্যবাহী মাহিলারা মঠ, আগৈলঝাড়ার গৈলায় মনষা মঙ্গলের কবি বিজয় গুপ্তের মনষা মন্দির পরিদর্শন শেষে আবার সার্কিট হাউজে ফিরে মধ্যাহৃভোজ করবেন।

বিকালে যাবেন বরিশাল মহাশ্মশান ও চারণ কবি মুকুন্দ দাশ প্রতিষ্ঠিত কালিমন্দির দর্শনে। এছাড়া মহাত্মা অশ্বিনী দত্তের বাড়ি (বর্তমানে সরকারি বরিশাল কলেজ) এবং তার প্রতিষ্ঠিত ব্রজমোহন (বিএম) বিদ্যালয় পরিদর্শনে যাওয়ারও কথা রয়েছে।

রঞ্জন মন্ডল জানান, বিমান বন্দ্যোপাধ্যায়ের ভগ্নিপতি অরবিন্দ মুখার্জি বিএম স্কুলে পড়াশুনা করেছেন। শনিবার সকাল ১০টায় বরিশাল সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে বেলা ১১টায় সার্কিট হাউজ সম্মেলন কক্ষে বরিশালের সুধীজনদের সঙ্গে মতবিনিময় করবেন বিমান বন্দ্যোপাধ্যায়। ওই দিনই দুপুরে আকাশপথে ঢাকার উদ্দেশ্যে বরিশাল ত্যাগ করবেন তিনি।

পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার বারুইপুুরম পশ্চিম বিধানসভা এলাকা থেকে দু’বার নির্বাচিত তৃণমূল বিধায়ক ও বর্ষীয়ান সংবিধান বিশেষজ্ঞ বিমান বন্দ্যোপাধ্যায় ছাড়াও ভারতের উত্তরপ্রদেশ, বিহার, কেরালা, তামিলনাড়ুর স্পিকারসহ ৬২টি দেশের সংসদ সদস্য, সংবিধান বিশেষজ্ঞ ও স্পিকাররা ঢাকার কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে যোগ দেবেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net